Logo
Logo
TV
ব্রেকিং নিউজঃ
Monday 28th September 2020
তথ্য-প্রযুক্তি
করোনা ভাইরাস মোকাবেলায় দুবাই পুলিশের স্মার্ট হেলমেট
 SUNNEWSBD.COM
 Publish: 26-Apr-2020

করোনা ভাইরাস মোকাবেলায় দুবাই পুলিশের স্মার্ট হেলমেট

সাননিউজ বিডিডটকম ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় স্মার্ট হেলমেটের ব্যবহার শুরু করছে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ। প্রতি মিনিটে দুইশ’ মানুষের শারীরিক তাপমাত্রা মাপতে পারবে এই হেলমেট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাপমাত্রা মাপতে প্রথাগত থার্মোমিটারের চেয়ে কম সময় এবং কম সংস্পর্শ দরকার হয় এই হেলমেটের। পাঁচ মিটার বা প্রায় ১৫ ফিট দূর থেকেই মিনিটে দুইশ’ ব্যক্তির তাপমাত্রা মাপতে পারে এটি। জ্বর শনাক্ত হলে দেওয়া হয় সতর্কবার্তা।

স্মার্ট হেলমেটের নির্মাতা চীনা প্রতিষ্ঠান কেসি ওয়্যারএবলস জানিয়েছে, তারা এরই মধ্যে এক হাজারের বেশি তাপমাত্রা মাপার হেলমেট বিক্রি করেছে। মধ্যপ্রাচ্য, ইউরোপ ও এশিয়া থেকে অর্ডার পেয়েছে তারা।

স্মার্ট এই হেলমেটের বিষয়ে রয়টার্সকে পুলিশ কর্মকর্তা আলি আল-রামসি বলেন, “আমরা এই সংকটের সময়ে দুবাইয়ের সব পুলিশ স্টেশনে স্মার্ট হেলমেটের ব্যবহার শুরু করেছি। পাশাপাশি টহল স্টেশনগুলোতেও এর ব্যবহার শুরু হয়েছে, যারা সম্মুখভাগে থেকে দায়িত্ব পালন করছে।”

“কারও শরীরের তাপমাত্রা বেশি থাকলে আমরা ওই ব্যক্তিকে আটকাতে যথাযথ ব্যবস্থা নিচ্ছি। ওই ব্যক্তিকে প্যারামেডিকসের সেবা নিতে হয় এবং তাকে নিকটস্থ চিকিৎসাকেন্দ্রে নেওয়া হয়,” যোগ করেন আল-রামসি।

অবরুদ্ধ অঞ্চলসহ ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে এই হেলমেট ব্যবহার করছে দুবাই পুলিশ।

সবচেয়ে বেশি আক্রান্তের দিক থেকে পারস্য উপসাগরীয় ছয় রাজ্যের মধ্যে সংযুক্ত আরব আমিরাত রয়েছে দ্বিতীয় স্থানে। এখানে আক্রান্তের সংখ্যা আট হাজারেরও বেশি, আর মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। তবে, আলাদাভাবে রাজ্যগুলোর আক্রান্তের সংখ্যা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি দেশটি।

অন্যান্য দেশের মতো এখানেও এই ভাইরাস মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে আগেই, যার মধ্যে আক্রান্তদের শনাক্তে স্মার্টফোন অ্যাপ আনার মতো বিষয়ও রয়েছে। যদিও নাগরিক অধিকার নিয়ে কাজ করা গোষ্ঠীগুলো এমন অ্যাপকে গোপনতা লঙ্ঘন হিসেবে সমালোচনা করছে বলে বিভিন্ন প্রতিবেদনে এসেছে।





এমদাদুল ইসলাম ( ইনতা )
সম্পাদক
সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত
Design & Developed By: VARSOFT.INFO
Cell: +8801511 566665