Logo
TV
ব্রেকিং নিউজঃ
Tuesday 17th September 2024
খেলা
সময়ের সেরা কোচ,গার্ডিওলা যেখানে একাই একশ’
 SUNNEWSBD.COM
 Publish: 12-Jun-2023

সময়ের সেরা কোচ,গার্ডিওলা যেখানে একাই একশ’



সাননিউজবিডি ডটকম ডেস্ক:-॥খেলাধুলা॥সময়ের সেরা কোচ পেপ গার্ডিওলা। আধুনিক যুগেও বছরের পর নিজের মুন্সিয়ানা দেখিয়ে চলেছেন এই স্প্যানিশ। তবে দীর্ঘদিন ধরে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে না পারার অপূর্ণতা কাজ করছিল। অবশেষে শনিবার রাতে সেই আক্ষেপও ঘুচিয়েছেন। ইন্টার মিলানকে হারিয়ে সিটিকে উপহার দিয়েছেন তাদের ইতিহাসের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। সেই সঙ্গে গার্ডিওলা নিজেও গড়েছেন অনন্য কীর্তি।

ইতিহাসের প্রথম কোচ হিসেবে তিনি দুটি ভিন্ন ক্লাবের হয়ে ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়েছেন। চ্যাম্পিয়ন্স লিগের আগে এবার তার কোচিংয়ে সিটি জিতেছে ইংশি প্রিমিয়ার লিগ ও ইংলিশ এফএ কাপ। ২০০৮-০৯ মৌসুমে তার কোচিংয়েই বার্সিলোনা জিতেছিল স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ। ইংল্যান্ডে এই কৃতিত্ব আগে করতে পেরেছে শুধু ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯৯৯ সালে ‘ট্রেবল’জয়ী সেই দলের কোচ ছিলেন কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসন। গৌরবময় কোচিং ক্যারিয়ারে ৩৮টি ট্রফি জিতেছেন ফার্গি। গার্ডিওলার ট্রফি হয়েছে ৩৫টি। তবে ‘ট্রেবল’জয়ী কোচ হিসেবে ফার্গুসনকে স্পর্শ করতে পেরেই বেজায় খুশি গার্ডিওলা। তিনি বলেন, স্যার ফার্গুসনের পাশে থাকতে পারা আমার জন্য বড় সম্মান। আমি ফোনে তার কাছ থেকে বার্তা পেয়েছি, যা আমাকে অনুপ্রাণিত করেছে। তার সঙ্গে থাকতে পারাটা সৌভাগ্যের। তার কাছ থেকে শুভেচ্ছা পাওয়াটা ছিল দারুণ।

বার্সিলোনার হয়ে ২০০৯ ও ২০১১ সালে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জয় করেন গার্ডিওলা। এবার এ নিয়ে তৃতীয়বার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। সিটি শেষ ২৮ ম্যাচে মাত্র একটিতে হেরেছে। গার্ডিওলা বলেন, বিশ্বকাপের পর দলটি একধাপ এগিয়ে গেছে। আমরা সবাই শিরোপার বিষয়ে আত্মবিশ্বাসী ছিলাম। এখন শুধুমাত্র এই আনন্দ উপভোগ করতে চাই। হোটেলে ফিরে গিয়ে পরিবার ও বন্ধুদের নিয়ে জয় উৎসব করতে চাই। ম্যানচেস্টারে প্যারেড আছে। ট্রেবল জয় সত্যিই বেশ কঠিন ছিল। এ প্রসঙ্গে গার্ডিওলার ভাষ্য, একটি শিরোপা জিতে আমরা হারিয়ে যেতে চাই না। এ কারণে আগামী মৌসুমের জন্য আরও কঠোর পরিশ্রম করতে হবে। আমি আরও বলতে চাই, এটা সিটির জন্য অনেক বড় স্বস্তির বিষয়। এখানকার সবাই এই ট্রফিটির জন্য মুখিয়ে ছিল। এখন তারা আর আমাকে জিজ্ঞেস করবে না সিটি কি কোনোদিন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারবে না। অন্যদিকে ফাইনালে হারলেও শিষ্যদের পারফরম্যান্সে তৃপ্ত ইন্টার মিলান কোচ সিমোনে ইনজাগি। তিনি বলেন, আমাদের খারাপ লাগছে, এটাই স্বাভাবিক। কিন্তু আমি ছেলেদের অভিনন্দন জানাতে চাই। তারা যেভাবে খেলেছে, তাতে সবার গর্বিত হওয়া উচিত। এই হার আমাদের প্রাপ্য ছিল না।

বিশ্বের শীর্ষ একটি ক্লাবের বিরুদ্ধে খেলেছি। কিন্তু ইন্টারও দারুণ এক ফাইনাল খেলেছে। আমরা সিটির সঙ্গে সমানভাবে লড়াই করেছি। দিন শেষে যদিও হতাশ হতে হয়েছে। আর ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে জুলিয়ান আলভারেজ দারুণ এক ইতিহাস রচনা করেছেন। প্রথম খেলোয়াড় হিসেবে একই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ, ইংলিশ এফএ কাপ জয়ের সঙ্গে বিশ্বকাপ জয়ের রেকর্ড এখন আর্জেন্টাইন ফরোয়ার্ডের দখলে। ২৩ বছর বয়সী এই উঠতি তারকার আগে নয়জন খেলোয়াড় এক মৌসুমে ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগ এবং বিশ্বকাপ জয় করেছেন। কিন্তু কেউই ঘরোয়া ডাবল জিততে পারেননি। সিটির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ গোল করে আলভারেজ মৌসুম শেষ করেছেন। যদিও এর মধ্যে কিছু ম্যাচে তিনি মূল একাদশে খেলার সুযোগ পেয়েছেন। ২০২২ কাতার বিশ্বকাপে তিনি তৃতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন। শনিবারের ফাইনালেও আলভারেজের খেলার সুযোগ হয়নি। এরপরও শিরোপা হাতে নেওয়ার স্বাদ পেয়েছেন।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ