Logo
TV
ব্রেকিং নিউজঃ
Tuesday 17th September 2024
খেলা
ফ্রেঞ্চ ওপেনের সুইয়াটেকের টানা দ্বিতীয় শিরোপা
 SUNNEWSBD.COM
 Publish: 12-Jun-2023

ফ্রেঞ্চ ওপেনের সুইয়াটেকের টানা দ্বিতীয় শিরোপা



সাননিউজবিডি ডটকম ডেস্ক:-॥খেলাধুলা॥ ফ্রেঞ্চ ওপেনে আবারও চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। শনিবার রুদ্ধশ্বাস ফাইনালে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নম্বর ওয়ান তারকা ৬-২, ৫-৭ এবং ৬-৪ ব্যবধানে পরাজিত করেন ক্যারোলিনা মুচোভাকে। সেইসঙ্গে রোঁলা গ্যারোঁয় টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন পোলিশ তরুণী। ২ ঘণ্টা ৪৬ মিনিট হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় শিরোপা জয়ের স্বাদ পেলেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই।

শুধু তাই নয়? মুচোভাকে হারিয়ে ২০০৭ সালের পর ফ্রেঞ্চ ওপেনের ব্যাক টু ব্যাক শিরোপা জয়ের নজিরও গড়লেন সুইয়াটেক। তার আগে ২০০৭ সালে এই কীর্তি গড়েছিলেন জাস্টিন হেনিন। তার পর এবার টানা দুইবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপায় চুমো আঁকলেন সুইয়াটেক। ফ্রেঞ্চ ওপেনে এটা তার তৃতীয় শিরোপা। সব মিলিয়ে চতুর্থ গ্র্যান্ডস্লাম। আর ক্যারিয়ারের ১৪তম ট্রফি। ২০২০ সালে এই ফ্রেঞ্চ ওপেনের মাধ্যমেই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হন সুইয়াটেক। এর পর গত মৌসুমটা তো ঠিক স্বপ্নের মতোই কাটে তার। ফ্রেঞ্চ ওপেনে দ্বিতীয় মেজর শিরোপা জয়ের পর ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হন ২২ বছরের এই তরুণী।

ফ্রেঞ্চ ওপেনে এবার শুরু থেকেই দাপুটে পারফরমেন্স উপহার দেন ইগা সুইয়াটেক। ফাইনালেও ধরে রাখেন তা। জীবনের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে খেলতে নামা আন্ডারডগ মুচোভার বিপক্ষে প্রথম সেট খুব সহজেই জিতে নেন পোলিশ তরুণী।

দ্বিতীয় সেটেও দুর্দান্ত সূচনা করেন ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন। এই সময়ে ৩-০ ব্যবধানে এগিয়ে যান তিনি। কিন্তু তথাপি হাল না ছেড়ে লড়াই করেন ২৬ বছরের মুচোভা। সেখান থেকেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৭-৫ ব্যবধানে জিতে ম্যাচে ফিরেন চেক তারকা। এরপর তৃতীয় সেটেও লড়াই চলে হাড্ডাহাড্ডি। কিন্তু কঠিন লড়াইয়ের পর ৬-৪ ব্যবধানে মুচোভাকে হারিয়ে শেষের হাসিটা সুইয়াটেকই হাসেন।

এর ফলে রোঁলা গ্যারোয় ২৮ ম্যাচ জয়ের বিপরীতে শীর্ষ বাছাইয়ের হার মাত্র দুই ম্যাচে। যার মধ্যে ২৫ সেটেই সরাসরি জয় তার। চার বছরে এটা সুইয়াটেকের চতুর্থ গ্র্যান্ডস্লাম। গ্র্যান্ডস্লামে তার আগে টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়েছিলেন সেরেনা উইলিয়ামস। ২০১৬ সালের পর আর কেউ এই রেকর্ড গড়তে পারেননি। এবার তাই করে দেখালেন সুইয়াটেক। আমেরিকান কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চার গ্র্যান্ডস্লাম জয়ের কীর্তিও এখন এই পোলিশ তরুণীর। শুধু কী তাই? মনিকা সেলেস এবং নাওমি ওসাকার পর তৃতীয় প্রমীলা খেলোয়াড় হিসেবে টেনিসের উন্মুক্ত যুগে প্রথম চার গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সবকটিতেই চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্বও এখন সুইয়াটেকের।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ