Logo
TV
ব্রেকিং নিউজঃ
Wednesday 28th February 2024
তথ্য-প্রযুক্তি
এবার চাঁদের উদ্দেশে জাপানের ‘স্নাইপার’ এর যাত্রা
 SUNNEWSBD.COM
 Publish: 08-Sep-2023

এবার চাঁদের উদ্দেশে জাপানের ‘স্নাইপার’ এর যাত্রা



সাননিউজবিডি ডটকম, তর্থ্য প্রযুক্তি ডেস্ক॥ বিশ্বের পঞ্চম দেশ হিসেবে চন্দ্রবিজয়ের লক্ষ্য নির্ধারণ করেছে জাপান। আজ বৃহস্পতিবার চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছে জাপানি মহাকাশযান স্নাইপার।

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জাক্সা) এর পক্ষ থেকে জানানো হয়। জাপানের দক্ষিণে অবস্থিত তানেগাশিমা স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে যানটি। এর সঙ্গে যুক্ত ছিল নিজেদের তৈরি রকেট এইচ-আইআইএ। আগামী বছর এটি চাঁদে অবতরণ করার কথা রয়েছে।

এই মহাকাশযানের নাম স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (স্লিম)। তবে একে বলা হচ্ছে মুন স্নাইপার। চন্দ্রপৃষ্ঠের নির্দিষ্ট লক্ষ্যের ১০০ মিটারের মধ্যে অবতরণ করবে এটি। এতে খরচ হচ্ছে ১০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা এক হাজার কোটি টাকারও বেশি।

জাক্সা প্রেসিডেন্ট হিরোশি ইয়ামাকাওয়া এক সংবাদ সম্মেলনে বলেন, ‘স্লিমের মূল উদ্দেশ্য সফলভাবে অবতরণ করা। আমরা যেখানে অবতরণ করতে চাচ্ছি সেখানেই যেন করতে পারি সেটা আমাদের লক্ষ্য।’

এর আগে ২৩ আগস্ট বিশ্বের চতুর্থ দেশ হিসেবে সফলভাবে চাঁদে অবতরণ করে ভারতের চন্দ্রযান-৩। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা প্রথম দেশ ভারত। তার আগে দক্ষিণ মেরুতে অবতরণের আগে ধ্বংস হয় রুশ মহাকাশযান লুনা-২৫

জাপানও গত বছর দুবার চাঁদে অবতরণ করতে গিয়ে ব্যর্থ হয়েছে। সর্বশেষ গত নভেম্বরে মহাকাশযান অমোতেনাশি ল্যান্ডারের সঙ্গে অবতরণের আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় জাক্সা বিজ্ঞানীদের।





এমদাদুল ইসলাম ( ইনতা )
সম্পাদক
সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত