Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 21st July 2024
খেলা
ফুটবল বিশ্বে আয়ের শীর্ষে যে ক্লাব
 SUNNEWSBD.COM
 Publish: 25-Jan-2024

বিশ্বে আয়ের শীর্ষে যে ক্লাব

প্রকাশিত:২৫ জানুয়ারি ২০২৪

সাম্প্রতিক সময়ে ইউরোপীয় বড় প্রতিযোগিতার মঞ্চে সফলতা খুব একটা না পেলেও আয়ের দিক থেকে ঠিকই সফলতা পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ২০২২-২৩ মৌসুমে বিশ্বের সবচেয়ে বেশি রাজস্ব আয় করা ক্লাব রিয়াল। ক্লাবটি টপকে গেছে গত গতবারের ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটিকে।

যুক্তরাজ্যের বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘ডিলোইট স্পোর্টস বিজনেস গ্রুপ’র এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। রিয়াল মাদ্রিদ থেকে আয় কম হলেও আগের চেয়ে মোট আয় বেড়েছে ম্যানসিটির।

ডিলোইট স্পোর্টস বিজনেস গ্রুপের ‌‘ডিলোইট ফুটবল মানি লিগ ২০২৪’ নামের এই গবেষণা থেকে জানা যায়, ২০২২-২৩ মৌসুমে রিয়াল রেকর্ড সর্বোচ্চ রাজস্ব আয় করেছে ৮৩১.৪ মিলিয়ন ইউরো। তাদের এমন উত্থানে তালিকার দুইয়ে নেমেছে ম্যানসিটি। যদিও তারা রেকর্ড সর্বোচ্চ আয় করেছে এবার, সর্বশেষ মৌসুমে এফএ কাপ, প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ— ট্রেবলজয়ী দলটি ৮২৫.৯ মিলিয়ন ইউরো আয় করেছে।

বিশ্বের শীর্ষ পর্যায়ের ২০টি উচ্চ পর্যায়ের ক্লাবের রাজস্ব আয় এবার ১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে রেকর্ড ১০.৫ বিলিয়ন ইউরোতে। এমন রেকর্ড আয়ে মূল ভূমিকা রেখেছে ম্যাচ-ডেতে টিভি সম্প্রচার ও ‘কমার্শিয়াল’ রাজস্ব থেকে। ২০১৫-১৬ মৌসুমের পর এই প্রথম এই খাত থেকে সবচেয়ে বেশি আয় করেছে ক্লাবগুলি (কোভিডের প্রভাব পড়া ২০১৯-২০ মৌসুম বাদ দিলে)। ক্লাবগুলির আয়ের আরেকটি প্রধান খাত সম্প্রচার সত্ত্ব থেকে এবার আয় বেড়েছে স্রেফ ৫ শতাংশ।

বিশ্বে রাজস্ব আয়ের দিক থেকে তিনে আছে ফরাসি ক্লাব পিএসজি, ৮০২ মিলিয়ন ইউরো আয় তাদের। ৮০০ মিলিয়ন ইউরো আয় নিয়ে চারে বার্সেলোনা। গত মৌসুমে লা লিগা জয়ী ক্লাবটি আগের মৌসুমে ছিল সপ্তম স্থানে। এছাড়া শীর্ষ পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেডও। গত মৌসুমে তাদের আয় ৭৪৬ মিলিয়ন ইউরো।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত