Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 21st July 2024
আন্তর্জাতিক
রাশিয়ায় ইহুদি এবং খ্রিস্টান উপাসনালয়ে হামলা, পুলিশসহ নিহত ২৩ জন
 SUNNEWSBD.COM
 Publish: 24-Jun-2024

রাশিয়ায় ইহুদি এবং খ্রিস্টান উপাসনালয়ে হামলা, পুলিশসহ নিহত ২৩ জন



সাননিউজবিডি ডটকম ডেস্ক:॥আন্তর্জাতিক॥ রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলে অবস্থিত দাগেস্তান প্রজাতন্ত্রের দু’টি শহরে ইহুদি এবং খ্রিস্টানদের চারটি ধর্মীয় উপাসনালয়ে হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। একইসঙ্গে, পুলিশের একটি তল্লাশিচৌকিতেও হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে ১৫ জন পুলিশ সদস্য এবং ছয় জন হামলাকারী রয়েছে বলে জানা গেছে। হামলায় অন্তত এক ডজন মানুষ আহত হয়েছেন।

রোববার দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালা এবং দেরবেন্ত শহরে হামলার এসব ঘটনা ঘটে। কর্তৃপক্ষ বলছে, হামলাকারীদের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে অতীতে দাগেস্তানে ইসলামপন্থী সশস্ত্র গোষ্ঠীর হামলার নজির রয়েছে। এমন এক সময়ে এসব হামলার ঘটনা ঘটলো, যখন দেরবেন্ত এবং মাখাচকালা শহরে গির্জায় অর্থোডক্স খ্রিস্টানদের ধর্মীয় উৎসব পেন্টেকস্ট চলছিলো। বন্দুকধারীরা দু’টি গির্জা এবং দু’টি সিনাগগকে লক্ষ্য করে আকস্মিক হামলা চালায়। এতে মাখাচকালার একটি গির্জায় একজন ধর্মযাজকও নিহত হয়েছেন বলে জানা যাচ্ছে। হামলার এই ঘটনাকে 'সন্ত্রাসী কর্মকাণ্ড' আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ প্রশাসন।

এদিকে, হামলার পর ঘটনাস্থলের বেশকিছু ভিডিও সামাজিক যোগাযোগ-মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে বেশ কয়েকটি ভবনে আগুন জ্বলতে দেখা গেছে। এছাড়া মাখাচকালা শহরের একটি ভিডিওতে কালো পোশাক পরা কয়েকজন ব্যক্তিকে পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়ছেও দেখা গেছে। ঘটনার পর জরুরি সেবা সংস্থার সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছেন। বন্দুকধারীদের হামলায় ১৫ জন পুলিশ সদস্য মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দাগেস্তান প্রজাতন্ত্রের নেতা সের্গেই মেলিকভ। অন্যদিকে, হামলায় অংশগ্রহণকারী ছয় ব্যক্তি নিহত হয়েছেন এবং বাকীদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

দাগেস্তানের দেরবেন্ত শহর ইহুদি সম্প্রদায়ের মানুষের একটি প্রাচীন আবাসস্থল। বন্দুকধারীরা সেখানকার একটি সিনাগগ এবং একটি গির্জায় হামলা চালায়। হামলার পর উপাসনালয়গুলোতে আগুনও ধরিয়ে দেওয়া হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামের একটি বেসরকারি সূত্র থেকে জানা যাচ্ছে যে, দেরবেন্তের একটি ভবনে বন্দুকধারীদের কয়েকজনকে ঘিরে রেখেছে পুলিশ। এছাড়া মাখাচকালা শহরের নিকটবর্তী সার্গোকালিনস্কি জেলার প্রধান মাগোমেদ ওমরভকে পুলিশ আটক করেছে।

রোববারের হামলার ঘটনার সঙ্গে তার দুই ছেলের সম্পৃক্ততা রয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। রাশিয়ার দারিদ্র-প্রবণ এলাকাগুলোর মধ্যে দাগেস্তান অন্যতম। এটি রাশিয়ার মুসলিমপ্রধান এলাকাগুলোরও একটি। এর আগে ২০০৭ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ‘ককেশাস আমিরাত’ নামের একটি ইসলামপন্থী সশস্ত্র সংগঠন দাগেস্তান এবং এর পার্শ্ববর্তী বেশ কয়েকটি রুশ প্রজাতন্ত্রে হামলা চালায়। সংগঠনটি পরবর্তীতে নিজেদের নাম পরিবর্তন করে ‘ইসলামিক আমিরাত অব দ্য ককেশাস ‘ রাখে।

এর আগে, মার্চে মস্কোর ক্রোকাস সিটি হলের একটি কনসার্টে হামলায় শতাধিক মানুষ নিহত হয়েছিলো। এ ঘটনার জন্য মস্কো ইউক্রেনকে দোষারোপ করলেও পরবর্তীতে হামলার দায় স্বীকার করেছিলো সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট আইএস। এরপর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছিলেন যে, ‘রাশিয়া ইসলামপন্থী সন্ত্রাসীদের হামলার লক্ষ্যবস্তু হতে পারে না।’ সূত্র: বিবিসি।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত