Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 21st July 2024
আন্তর্জাতিক
গুলি বারুদ ছাড়াই তাইওয়ানের দখল নিতে পারে চীন
 SUNNEWSBD.COM
 Publish: 24-Jun-2024

গুলি বারুদ ছাড়াই তাইওয়ানের দখল নিতে পারে চীন

সাননিউজবিডি ডটকম ডেস্ক:॥আন্তর্জাতিক॥ কোনরকম গুলি বারুদ না চালিয়ে চীনের সামরিক বাহিনী তাইওয়ান দখল করতে পারে। এমনকি তাদের অর্থনৈতিক দিকগুলোকেও ধূলিসাৎ করে দিতে পারে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ওয়াশিংটনের একটি থিঙ্ক ট্যাঙ্কের (গবেষণা ইনস্টিউট) একটি তথ্যানুযায়ী এমন খবর পাওয়া ভেসে আসছে। বিশ্লেষক এবং সামরিক কৌশলবিদরা জানিয়েছেন যে, চীনের কাছে দুটি মূল বিকল্প রয়েছে। এদের মধ্যে একটি হল পূর্ণ মাত্রায় সপাটে আক্রমণ, অন্যটি হল সামরিক অবরোধ।

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) জানিয়েছে, আরও একটি তৃতীয় বিকল্প রয়েছে চীনের কাছে। তা হল কোয়ারেন্টাইন। এর অর্থ হল বিচ্ছিন্নতা। কোন নির্দিষ্ট অঞ্চল বা জিনিসপত্র, পরিবহনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা। চীন তাইওয়ানের দখল নিতে এই পদ্ধতিও ব্যবহার করতে পারে। তাইওয়ান দ্বীপে বসবাসকারী প্রায় ২৩ মিলিয়ন মানুষের পরিবহন, বন্দর এবং প্রয়োজনীয় উপকরণ আমদানি রপ্তানি বন্ধ করে দিতে পারে।

চীন বারবার তাইওয়ানের দখল নিতে কখনো আকাশপথে মহড়া দেয় কখনো বা ইঙ্গিতে দেয়, যে তারা সরাসরি যুদ্ধে যেতে পারে। এই নিয়ে প্রায়শই চিন্তায় থাকে তাইওয়ান। চীন তাইওয়ানকে চীনেই একটি অংশ মনে করে। তাই তাদের শাসন, ক্ষমতা, নিয়ম নীতি, তাইওয়ানের উপর চাপাতে চাই চীন। চীন আর তাইওয়ানের মধ্যে গত কয়েক দশকে ধরেই রাজনৈতিক উত্তেজনা চলছে।

গত কয়েক বছরে চীন বারবার লঙ্ঘন করেছে তাইওয়ানের আকাশসীমা, তাইওয়ানও চীনের সম্ভাব্য আক্রমণ মোকাবেলায় গড়ে তুলছে মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা। দুই দেশের মধ্যে এই রাজনৈতিক উত্তেজনার মধ্যেও ক্রমশ বেড়েই চলছে। যদিও তাইওয়ানের অর্থনীতি এখন চীনের ওপর নির্ভরশীল। এবার সেই দিকেও আঘাত হানতে পারে চীন বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। সূত্র: সিএনএন।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত