Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 21st July 2024
খেলা
রেকর্ড ব্যবধানের জয়ে ইংলিশেদের বিপক্ষে ফাইনালে ভারত
 SUNNEWSBD.COM
 Publish: 28-Jun-2024

রেকর্ড ব্যবধানের জয়ে ইংলিশেদের বিপক্ষে ফাইনালে ভারত



সাননিউজবিডি ডটকম ডেস্ক:-॥খেলাধুলা॥ গত বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেই শিরোপা স্বপ্ন ভাঙে ভারতের।তাদের দেওয়া ১৬৯ রানের টার্গেট অ্যালেক্স হেলস ও জস বাটলারের অনবদ্য জুটিতে দশ উইকেট হাতে রেখেই জিতে ইংল্যান্ড। সেই হারের 'হিসাব চুকানোর' দারুণ সুযোগ বৃহস্পতিবার রোহিত শর্মাদের সঙ্গে চলে এসেছিল। আরও বিশ্বকাপের সেমিফাইনালে প্রতিপক্ষ সেই ইংল্যান্ড। আর মধুর প্রতিশোধ নিতে কোন ভুল করেনি ভারত।ইংলিশদের উড়িয়ে নিয়ে দিয়েই কেটেছে ফাইনালের টিকেট।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে আগে ব্যাট করে ভারত করেছিল ১৬৯ রান। জবাব দিতে নেবে ইংল্যান্ড ১৬.৪ বলে গুটিয়ে যাত ১০৩ রানে।রোহিত শর্মার দলের জয় ৬৯ রানে।টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট ম্যাচে এর চেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড নেই।

দুর্দান্ত এ জয়ে ফাইনাল নিশ্চিত করা ভারত আগামী ৩০ শে জুন শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার।

গায়নার ভ্যারিয়েবেল বাউন্সের উইকেটে এই রান তাড়া যে সোজা হবেনা তা অনুমান করা গিয়েছিল আগেই।তবে দুই ওপেনার ফিলিপ সল্ট ও জস বাটলার এগিয়েছেন ভালোই।আর্শদীপের তৃতীয় ওভারে তিন চারে ১৩ রান তুলেন বাটলার।প্রথম ৩ ওভারে কোন উইকেট না হারিয়ে ২৫ রান তুল ফেলে ভারত।পেসাররা খুব একটা সুবিধা করতে না পারায় চতুর্থ ওভারেই স্পিনার অক্ষর প্যাটেলের হাতে বল তুলে দেন রোহিত শর্মা।যেখানেই ঘুরে যায় ম্যাচের মোড়।একাই এই বীনা ধষিয়ে দেন ইংলিশ টপঅর্ডার কে দ্বিতীয় বলেই বিপদ জনক বাটলারকে বোল্ড করেন এই বাঁহাতি স্পিনার।সাজঘরে ফেরার আগে বাটলারের ব্যাট থেকে আসে ১৫ বলে ২৩ রান।নিজের করা প্রথম ওভারে কিছুটা ছন্দহীন বুমরাহ পরের ওভারে দুর্দান্ত এক স্লোয়ারে বোল্ড করেন ফিলিপ সল্টকে(৮ বলে ৫ রান)।প্যাটেলের পরের ওভারে রানের খাতা খোলার আগেই ক্লিন বোল্ড জনি বেয়ারোস্টো।স্পিনার ঠেকাতে পাঠানো মইন আলীকেও এরপর দ্রুত সাজঘরে পাঠান এই স্পিনার।৪৬ রান তুলতেই ৪ উইকেট হারানো ইংল্যান্ড তখন খাদের কিনারায়।

স্পিনারের বিপক্ষে হাঁসফাস দেখে কুলদীপ যাদব কে অপর প্রান্ত থেকে বোলিংয়ে নিয়ে আসেন রোহিত। ইংলিশদের বিদায় ঘন্টা বাজানোর বাকি কাজটা সারেন এই লেগ স্পিনার।নিচু হয়ে আসা এক বলে স্যাম কারানকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর স্পিন অস্ত্র ঠেকাতে ইংলিশদের শেষ ভরসা হ্যারি ব্রুককে বোল্ড করেন। ১৯ বলে ২৫ রান করে ব্রুক আউট হতেই কার্যত ম্যাচের ফল নিশ্চিত হয়ে যায়। এরপর আর কেউ ন্যূনতম প্রতিরোধ করতে না পারায় তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ডের প্রতিরোধ। শেষদিকে জোফরা আর্চারের ২১ রানে কোনরকম 'শয়ের কোটা পার করে ১০৩ পর্যন্ত যায় ইংলিশরা।

এর আগে ভারতের ব্যাটিং এর গল্পটা ফের একবার রোহিতময়।আসর জুড়ে বিবর্ণ বিরাট কোহলির আজ সেমিফাইনালে বড় ইনিংস খেলে ফর্মে ফিরবেন- এমনটাই প্রত্যাশা ছিল ভারতীয় সমর্থকদের। তবে বড় মঞ্চেও ফের ব্যর্থ ভারতের সবচেয়ে বড় এই তারকা।

টস হেরে আগে ব্যাট করতে নেমে দলীয় ১৯ রানে কোহলিকে হারায় ভারত।রিচ টপলির বল সামনে এসে উড়িয়ে মারতে গিয়ে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৯ বলে ৯ রান।এরপর তিনে নামা রিষাভ পান্থ খুব একটা সুবিধা করতে পারেননি। ফিরেছেন মাত্র ৩ রান করে।দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ভারত।

তবে ফের ভারতকে টেনে নিয়ে যাওয়ার কাজটা করছেন রোহিত শর্মা।নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ রানের এক স্মরণীয় ইনিংস খেলা ভারতীয় ক্যাপ্টেন একপ্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিয়ে যান।বৃষ্টিতে খেলা মাঝে ঘন্টাখানেক বন্ধ থাকলেও মনোযোগ হারাননি রোহিত তৃতীয় উইকেটে সূ্র্যকুমারকে নিয়ে ৫০ বলে যোগ করেন ৭৩ রান।এই জুটিতে একশো পার করে ভারত।৩৬ বলে ফিফটি পূর্ণ করা রোহিত ৫৭ রানে রাশিদের গুগলিতে বোল্ড হয়ে।আর্চারের করা পরের ওভারে ক্যাচে দিয়ে ফেরেন সূর্যকুমারও।পরপর দুই ওভারে দুই সেট ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে ভারত।তবে হার্দিক পান্ডিয়ার ১৩ বলে ২৩ রানে ও শেষে রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের কার্যকর ক্যামিওতে ১৭১ রানে পৌছায় ব্লুজরা।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত