Logo
TV
ব্রেকিং নিউজঃ
Tuesday 17th September 2024
খেলা
ব্যালন ডি’অর ২০২৪ পাওয়ার দৌড়ে শীর্ষে যারা
 SUNNEWSBD.COM
 Publish: 07-Sep-2024

ব্যালন ডি’অর ২০২৪ পাওয়ার দৌড়ে শীর্ষে যারা



সাননিউজবিডি ডটকম ডেস্ক:-॥খেলাধুলা॥ ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর ট্রফি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।

বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে পুরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। এ দুজনে মিলে নিজেদের শোকেসে জমা করেছেন ১৩টি ট্রফি। এখন তাদের বয়স হয়ে গেছে, তারা রয়েছেন ক্যারিয়ারের সায়াহ্নে। ইতোমধ্যে এ দু’জন ইউরোপকে বিদায়ও জানিয়েছেন। একজন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ, আরেকজন মাতাচ্ছেন যুক্তরাষ্ট্রের এমএলএস।

সম্প্রতি শেষ হয়েছে কোপা-ইউরো টুর্নামেন্ট। ইউরোপ ও লাতিনের বড় দুটি টুর্নামেন্ট শেষে ২০২৪ ব্যালন ডি’অরের হিসেবনিকেশে এসেছে বড় পরিবর্তন। কোপার শিরোপা জেতা ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ গোলডটকমের নির্বাচিত তালিকায় শীর্ষ পাঁচে চলে এসেছেন। অন্যদিকে ইউরোর আগে রেসে থাকা ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপ্পে রেস থেকে ছিটকে গেছেন। শীর্ষ তিনে থাকা দুই জনই রিয়াল মাদ্রিদের খেলোয়াড়।

এদিকে সম্প্রতি ব্যালন ডি’অর প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। যেখানেই নেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এবারের ট্রফির জন্য ফেভারিট মনে করা হচ্ছে ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে। প্রত্যাশিতভাবেই ৩০ জনের তালিকায় রয়েছে তারা। এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন লাউতারো মার্টিনেজ, ফেদেরিকো ভালভার্দে, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাহাল, কিলিয়ান এমবাপ্পেরা।

জুড বেলিংহ্যাম, হাকান কালহানগ্লু, দানি কারভাহাল, রুবেন দিয়াজ, আরটেম ডভবিক, ফিল ফোডেন, আলেহান্দ্রো গ্রিমালদো, আরলিং হালান্ড, ম্যাট হামেলস, হ্যারি কেন, টনি ক্রুস, আদেমোলা লুকমান, এমি মার্টিনেজ, লাউতারো মার্টিনেজ, কিলিয়ান এমবাপ্পে, মার্টিন ওডেগার্ড, দানি ওলমো, কোল পালমার, ডেকলাইন রাইস, রদ্রি, অ্যান্তোনিও রুডিগার, বুকায়ো সাকা, উইলিয়াম সালিবা, ফেদেরিকো ভালভার্দে, ভিনিসিউস জুনিয়র, ভিতিনহা, নিকো উইলিয়ামস, ফ্লোরিয়ান উইর্টজ, গ্রানিথ জাকা ও লামিন ইয়ামাল।

তালিকার প্রথমেই রয়েছে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান সেনসেশন ভিনিসিয়ুস জুনিয়র। এ ব্রাজিলিয়ান তারকা ২০২৩-২৪ মৌসুমে ২৬টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১২টি গোল। রিয়ালের জার্সি গায়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, লা লিগা ও সুপার কোপা ডি স্পানা। ক্লাব ফুটবলে তিনটি শিরোপা জিতলেও জাতীয় দলের হয়ে তেমন সাফল্য ছিল না তার। কেননা কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে তার দল উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নেয়। সে সময় তিনি নিষেধাজ্ঞার কারণে গ্যালারিতে বসেই ম্যাচটি উপভোগ করেন।

দ্বিতীয় স্থানে রয়েছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ তারকা রদ্রি। এ স্প্যানিশ ফুটবলার বিগত মৌসুমে ১২ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৫ গোল। ম্যান সিটির জার্সি গায়ে প্রিমিয়ার লিগ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছেন। জাতীয় দলের জার্সি গায়ে জিতেছেন ইউরো কাপের শিরোপা।

তালিকার তৃতীয় স্থানে রয়েছেন রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা জুড বেলিংহাম। এ ইংলিশ তারকা বিগত মৌসুমে ২৭ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৭টি গোল। রিয়ালের জার্সি গায়ে ছুয়ে দেখেছেন চ্যাম্পিয়নস লিগ, লা লিগা ও সুপার কোপা ডি স্পানার শিরোপা। তবে জাতীয় দলের জার্সিতে ইউরোর ফাইনাল খেললেও স্পেনের কাছে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়।

চতুর্থ স্থানে রয়েছেন রিয়াল মাদ্রিদের আরেক স্প্যানিশ তারকা দানি কারবাহাল। এই তারকা ফুটবলার বিদায়ী মৌসুমে ৭ গোল ও ৮ অ্যাসিস্ট করেছেন। ক্লাবের হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, লা লিগা ও সুপার কোপা ডি স্পানার শিরোপা। জাতীয় দলের জার্সি গায়ে জিতেছেন ইউরো কাপের শিরোপা।

পঞ্চম স্থানে রয়েছেন ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। এ আর্জেন্টাইন ফরোয়ার্ড ২০২৩-২৪ মৌসুমে ৩৫ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৮টি গোল। ক্লাবের হয়ে জিতেছেন সিরি আ, সুপার কোপা ইতালিয়ার শিরোপা। জাতীয় দলের জার্সিতে জিতেছেন কোপা আমেরিকার শিরোপা। সেই সঙ্গে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হিসেবে জিতেছেন গোল্ডেন বুটও। কলম্বিয়ার বিপক্ষে ফাইনালে অতিরিক্ত সময়ে তার করা একমাত্র গোলে টানা দ্বিতীয়বারের মতো কোপার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। যা তাদের ইতিহাসে রেকর্ড ১৬তম শিরোপা।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ