Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 8th September 2024
সম্পাদকীয়
বৃক্ষরোপণে বাঁচবে সবার জীবন
 SUNNEWSBD.COM
 Publish: 10-Jun-2023

বৃক্ষরোপণে বাঁচবে সবার জীবন



জীবজগতের জন্য সৃষ্টিকর্তার শ্রেষ্ঠ উপহার হলো বৃক্ষ, যা ছাড়া প্রাণীকুলের জীবন-জীবিকার কোনো উপায় নেই। বৃক্ষ প্রকৃতি ও জীবজগতের অপরিহার্য অংশ। সৃষ্টির সূচনালগ্ন থেকে মানুষ ও অন্যান্য প্রাণী বৃক্ষের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল।

বৃক্ষ পরিবেশ ও প্রকৃতি জীবজগতের পরম বন্ধু। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এ ছাড়া বন্যা, জলোচ্ছ্বাস, খরা, ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি ও খরা প্রতিরোধে বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের অবদান অপরিসীম। বৃক্ষ ছাড়া আমাদের পৃথিবীতে বসবাস চিন্তা করা যায় না।

পৃথিবীতে মানুষের খাদ্য, ওষুধ, বস্ত্র, ঘরবাড়ি তৈরি, মাটির ক্ষয়রোধ, আবহাওয়া ও জলবায়ু সঠিক রাখা, পরিষ্কার পানিপ্রবাহ নিশ্চিত করা, কৃষি জমির উৎপাদন বৃদ্ধি করা, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মানুষের কল্যাণ সাধন ও বেকারত্ব দূর করার ক্ষেত্রে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাছ না থাকলে পৃথিবীর মধ্যে বন ও বন্যপ্রাণী থাকত না।

প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বনায়নের বিকল্প নেই। গাছপালা শুধু কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে উপকারের পরিসমাপ্তি ঘটায় না। বড় বৃক্ষ বজ্রপাত প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। পরিবেশ বিপর্যয়ের প্রতিনিয়ত বজ্রপাতে মানুষ মারা যাচ্ছে। দেশে বজ্রপাত, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, পাহাড়ধস, ঘূর্ণিঝড়ের প্রভাব দিন দিন বৃদ্ধিই পাচ্ছে। তাই ইচ্ছেমতো গাছ কাটা ও বনভূমি উজাড় করা ঠিক নয়। বনাঞ্চল না থাকলে প্রাকৃতিক পরিবেশ হয়ে উঠত উষ্ণ, পৃথিবী হয়ে উঠত মরুভূমি এবং মানুষের অস্তিত্ব হতো বিপন্ন।

সম্প্রতি বিশ্বব্যাংকের প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে, ২০৬০ সালে পৃথিবীর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাবে।

এই পরিস্থিতিতে জীবন রক্ষায় পরিবেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার এখনই সময়। তাই পরিবেশ রক্ষাসহ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য সবাইকে আন্তরিক সদিচ্ছা ও সক্রিয় উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে। বলতে হবে এটা আমাদের সবার পৃথিবী। এ পৃথিবীকে বাঁচাতে হবে। সবুজে সবুজে ভরে তুলতে হবে গ্রামাঞ্চল, নগরায়ণ ও শিল্পাঞ্চল। পরিবেশের ভারসাম্য রক্ষা, দূষণমুক্ত পরিবেশ সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বৃক্ষরোপণের গুরুত্ব অপরিসীম। এই বিপন্ন পরিবেশকে বাঁচাতে এবং সাধারণ জনজীবনকে সমৃদ্ধ করতে বৃক্ষরোপণ কর্মসূচি বর্তমান সময়ের অনিবার্য দাবি।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ