Logo
TV
ব্রেকিং নিউজঃ
Wednesday 28th February 2024
অপরাধ
ভুয়া কার্যাদেশ দেখিয়ে মহাসড়কের কোটি টাকার গাছ লুট
 SUNNEWSBD.COM
 Publish: 25-Jan-2024

ভুয়া কার্যাদেশ দেখিয়ে মহাসড়কের কোটি টাকার গাছ লুট

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪

সাননিউজবিডি ডটকম ডেস্ক:॥অপরাধ॥ ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার বামরাইল থেকে জয়শ্রী পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার অংশের কয়েক কোটি টাকা মূল্যের প্রায় তিন হাজার বিভিন্ন প্রজাতের গাছ কেটে লুট করে নিয়েছে এক জনপ্রতিনিধি।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, গৌরনদী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান এবং আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে গৌরনদী উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী নুরুজ্জামান ফরহাদ মুন্সীর মালিকানাধীন এলাহী এগ্রো এন্টারপ্রাইজের নামে ঢাকায় টেন্ডার হওয়ার ওয়ার্ক অর্ডার ও কার্যাদেশ দেখিয়ে গত ১০ দিনে কয়েক কোটি টাকার গাছ কেটে লুট করা হয়েছে। আরো কয়েক কোটি টাকার গাছ লুটপাটের চেষ্টা করা হয়।

অবশেষে স্থানীয়রা গাছ কাটার বিষয়টি বরিশাল সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে অবহিত করেন। তিনি ঢাকা প্রধান কার্যালয়ের বৃক্ষপালনবিদের নির্বাহী প্রকৌশলী সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন গাছের কোন টেণ্ডার হয়নি। অবশেষে বরিশাল সড়ক ও জনপদ প্রকৌশলী ৫০টি কাটা গাছ জব্দ করে নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে নিয়ে গেছেন।

বৃহস্পতিবার দুপুরে তথ্যের সত্যতা নিশ্চিত করে বরিশাল সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তরা উপ-বিভাগীয় বৃক্ষ পালনবিদ ঢাকা অফিসের স্মারক ১২১/১ (১১) উঃ বৃঃ, তারিখ ৩১/১২/২০২৩ খ্রি. ঢাকা, মিরপুর, পাইকপাড়া, সওজ উপ-বিভাগীয় বৃক্ষপালনবিদ (অ: দা:) আমানত আলী স্বাক্ষরিত কার্যাদেশ দেখিয়েছেন। গৌরনদী উপজেলার ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান ফরহাদ মুন্সির মালিকানাধীন এলাহী এগ্রো এন্টারপ্রাইজ নামের ঠিকাদার প্রতিষ্ঠানের অনুকূলে ওই ওয়ার্ক অর্ডার দেখিয়ে গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়ন পরিষদ সদস্য হাবুল বেপারী নেতৃত্বে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার বামরাইল থেকে জয়শ্রী পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার অংশের কয়েক কোটি টাকা মূল্যের প্রায় তিন হাজার বিভিন্ন প্রজাতের গাছ কেটে লুট করে নেওয়া হয়। আরো কয়েক কোটি টাকার গাছ লুটের চেষ্টা অব্যাহত ছিল।

নির্বাহী প্রকৌশলী আরও জানান, আমি বিষয়টি ঢাকা প্রধান কার্যালয়ের বৃক্ষপালনবিদের নির্বাহী প্রকৌশলী মীর মুকুট আহমেদের কাছে খোঁজ নিয়ে জানতে পারি সড়ক ও জনপদ কার্যালয় থেকে কোন গাছ কাটার টেণ্ডার হয়নি। এমন কী এলাহী এগ্রো এন্টারপ্রাইজের অনুকূলে যে ওয়ার্ক অর্ডারটি দেখানো হয়েছে সেটিও ভুয়া। তাৎক্ষণিক সড়ক ও জনপদের বরিশাল উপ-সহকারি প্রকৌশলী (সিভিল) অরুন কুমার বিশ্বাসকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তিনি প্রায় ৫০টি কাটা গাছ জব্দ করে নিয়ে এসেছেন। গাছ লুটের ওই চক্রটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নির্বাহী প্রকৌশলী উল্লেখ করেছেন।

এ ব্যাপারে বরিশাল উপ-সহকারি প্রকৌশলী (সিভিল) অরুন কুমার বিশ্বাস বলেন, যে কার্যাদেশ বলে গাছ কেটে লুট করা হচ্ছিলো আমরা খোঁজ নিয়ে দেখেছি ওই কার্যাদেশটি ভুয়া। এর আগে ওই চক্রটি কোটি টাকার প্রায় শতাধিক গাছ কেটে লুট করেছে।

গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ হাবুল বেপারী বলেন, আমি সড়ক ও জনপদের ঢাকা অফিসের সহকারি আরিফুল ইসলাম নামের এক কর্মকর্তার মাধ্যমে গাছ কাটার অনুমতি নিয়েছি। এলাহী এগ্রো এন্টারপ্রাইজের অনুকূলে গাছ কাটার ওই ওয়ার্ক অর্ডারটি যে ভুয়া তা আমি বুঝতে পারিনি।

এ ব্যাপরে অভিযুক্ত সড়ক ও জনপদের ঢাকা অফিসের সহকারি আরিফুল ইসলামের ব্যবহৃত মোবাইল ফোনে (০১৭১০-৬২৫১৬৮) একাধিকবার যোগাযোগ করেও তিনি ফোন রিসিভ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

তবে উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাখাওয়া হোসেন বলেন, ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর অংশে গাছ কাঁটার কোন কার্যাদেশের অনুলিপি আমি পাইনি।

এলাহী এগ্রো এন্টারপ্রাইজের স্বত্তাধীকারি গৌরনদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান ফরহাদ মুন্সি বলেন, আমি গাছের ব্যবসা বুঝি না এবং গাছের ব্যবসা করি না। আমি কোনো গাছের টেন্ডারেও অংশগ্রহণ করিনি।

শুনেছি, হাবুল বেপারী নামের এক ইউপি সদস্য আমার প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে এই কাজটি করেছে। যারা আমার প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে এই কাজ করেছেন তাদের বিরুদ্ধে আমি আইনের আশ্রয় গ্রহণ করবো।





এমদাদুল ইসলাম ( ইনতা )
সম্পাদক
সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত