Logo
TV
ব্রেকিং নিউজঃ
Monday 24th June 2024
আন্তর্জাতিক
গাজায় যুক্তরাষ্ট্রের জেটি দিয়ে পৌঁছালো মানবিক সহায়তা
 SUNNEWSBD.COM
 Publish: 24-May-2024

গাজায় যুক্তরাষ্ট্রের জেটি দিয়ে পৌঁছালো মানবিক সহায়তা



সাননিউজবিডি ডটকম ডেস্ক:॥আন্তর্জাতিক॥ যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানায়, যুক্তরাষ্ট্র-নির্মিত জেটি দিয়ে গাজায় মানবিক সহায়তা প্রবেশ করতে শুরু করেছে।

বুধবার হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বলেছেন, ‘সহায়তা সরবরাহ শুরু হয়েছে। তবে সরবরাহের হার যথেষ্ঠ নয়, কারণ আমরা চাই আরো বেশি সহায়তা সরবরাহ হবে।’

প্রতিরক্ষা বিভাগের অনুমান, বুধবার রাতের মধ্যে ৮০০ টনের বেশি সহায়তা পৌঁছে যাবে।

নৌ-বাহিনীর ভাইস অ্যাডমিরাল ব্র্যাড কুপার বলেন, আশা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র জেটির মাধ্যমে প্রতিদিন প্রায় ৫০০ টন সহায়তা বা প্রতিদিন প্রায় ৯০টি ট্রাকে সহায়তা সরবরাহ করা হবে। সিএনএন এ খবর জানায়।

গাজার বেশিভাগ এলাকা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকায় এই সহায়তা আসে। কিছু মানবিক সহায়তা কর্মকর্তারা বলছেন, কিছু অঞ্চলে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে। গত সপ্তাহে জেটিতে সহায়তা পৌঁছেছিল এবং তা ট্রাকে লোড করা হয়েছিল, কিন্তু ট্রাক কনভয় এবং এর বেশিভাগ পণ্য লোকজন ভীড় করে নিয়ে যায়। এ ঘটনায় একজন নিহত হয়েছেন।

প্রাণঘাতী ঘটনা এড়াতে সহায়তা সংস্থাগুলো এখন কনভয়ের জন্য নিরাপদ রুটের সমন্বয় করছে।

এ দিকে, রয়টার্স জানায়, বুধবার রাতে ইসরাইলি ট্যাংকগুলো গাজার দক্ষিণাঞ্চলে রাফা শহরে অগ্রসর হয়েছে।

সামরিক অভিযানে রাফায় ব্যাপক বোমাবর্ষণ করা হয়। কয়েক লাখ মানুষ প্রাণ বাঁচাতে দিগ্বিদিক ছোটাছুটি করছিল।

ইসরাইল বলেছে, গাজার অবস্থানগুলোতে আক্রমণ করা ছাড়া তাদের আর কোনো উপায় নেই। তারা মনে করে, হামাসে সদস্যরা সেখানে লুকিয়ে আছে, যদিও সেখানে ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছে।

সম্প্রতি গাজার ২৩ লাখ মানুষের প্রায় অর্ধেক রাফাতে আশ্রয় চেয়েছে। রাফাতে ইসরাইল তার সামরিক অভিযান শুরু করার পর থেকে প্রায় ৮ লাখ মানুষ সেখান থেকে পুনরায় পালিয়ে যায়।

সূত্র : ভয়েস অব আমেরিকা





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ