Logo
TV
ব্রেকিং নিউজঃ
Tuesday 17th September 2024
আন্তর্জাতিক
হামাস নয়, ভেঙে পড়ছে ইসরায়েল
 SUNNEWSBD.COM
 Publish: 05-Sep-2024

হামাস নয়, ভেঙে পড়ছে ইসরায়েল

সাননিউজবিডি ডটকম ডেস্ক:॥আন্তর্জাতিক॥ অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস নয়, ইসরায়েলি সেনাবাহিনী পরাজিত হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক এক সেনা কর্মকর্তা। আইডিএফের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ইতজাক ব্রিক হারেতজে লেখা ‌কে নিবন্ধে বলেছেন, বর্তমান কৌশল ইসরায়েলকে বিজয়ের পরিবর্তে সম্ভাব্য পতনের দিকে নিয়ে যাচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপর বছরের পর বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় চালানো নিপীড়ন আরও জোরালো করে ইসরায়েলি বাহিনী। সেদিনের পর থেকে চালানো সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৯০ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

অবসরপ্রাপ্ত ওই কর্মকর্তা বলেন, গাজার ইসরায়েলকে আরও অস্থিতিশীলতার করে তুলছে। হামাসের সাথে জিম্মি চুক্তির পর গাজা থেকে সৈন্য প্রত্যাহার করা হবে পরাজয়ের প্রতীক, ইসরায়েলি রাজনৈতিক ও সামরিক নেতাদের মধ্যে এই ধারণাকেও চ্যালেঞ্জ করেছিলেন তিনি।

ব্রিক বলেন, গাজায় বারবার অভিযান চালিয়ে আমাদের কোনো লক্ষ্যই অর্জন হয়নি। আইডিএফ দিন দিন দুর্বল হয়ে পড়ছে। তিনি বলেন, আমরা যদি এভাবই অভিযান চালিয়ে যাই, তবে শুধু হামাস নয় আমরাও ভেঙে পড়বো।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ