Logo
TV
ব্রেকিং নিউজঃ
Thursday 19th September 2024
প্রিয় ঝিনাইদহ
টানা বর্ষন কালীগঞ্জ ৫’শ হেক্টর ফসল পানিত নিমজ্জিত
 SUNNEWSBD.COM
 Publish: 18-Sep-2024

টানা বর্ষন কালীগঞ্জ ৫’শ হেক্টর ফসল পানিত নিমজ্জিত

ভস গছ পুকুরর মাছ ॥ ৫ কাটি টাকার ক্ষয়ক্ষতির আশংকা



আরিফ মাল্ল্যা, ঝিনাইদহ ॥

ঝিনাইদহর কালীগঞ্জ টানা বর্ষণ জলাবদ্ধতায় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখ পড়ছন আমন, সবজি,ফল ও মৎস চাষিরা। উপজলার ১১টি ইউনিয়ন ও পরসভা এলাকায় প্রায় ৫’শ হক্টর জমির ফসল এখনা পানিত নিমজ্জিত হয়ছ। তব কষি অফিস ক্ষয়ক্ষতির পরিমান এখনা নিরুপন করত না পারলও তা কয়ক কাটি ছাড়িয় যাব বল আশংকা করা হছ। অপরদিক উপজলার প্রায় শতাধিক মৎস পুকুর ডুব ভস গছ মাছ। এ খাতও ক্ষতির পরিমানও কাটি টাকার কাছাকাছি। এদিক বষ্টি থামার পর বিভিন এলাকার নিমজ্জিত অঞ্চল পানি নামত শুরু করলও এখনা অনক ¯ানই নিমজ্জিত ফসলর চিত্র দশ্যমান দখা গছ। এবারর বষ্টিত আগাম শীতকালীন সবজি ও আমনর ক্ষতিটাই বশি হয়ছ। সই সাথই শহরর অনক ¯ানই এখনা অতিবষ্টির পানি জম থই থই করছ। চরম ভাগাÍীত ব্যবসায়ীরা। বিগত ৮৮ সালর বন্যার পর এবারই টানা বর্ষণ ক্ষতির পরিমানটা বশি বল অনুমান করছ ভূক্তভাগীরা। সবমিলিয় টানা বর্ষন এ উপজলাত আমন, সবজি, ফল, মৎস ও কাঁচা ঘরবাড়ি বিনষ্ট হয় ৫ কাটি টাকার উপর ছাড়িয় যত পার ক্ষয়ক্ষতি।

ক্ষতিগ্র¯ ভুক্তভাগীদর সাথ কথা বল পরসভার নিশ্চিÍপুর এলাকার সবজি চাষী সাইদুল ইসলাম জানায়, চিত্রা নদী সংলগ বরগা নওয়া ৪ বিঘা জমিত সবজি লাউ ও দড় বিঘা কলা চাষ করছিল। এবার টানা বর্ষন তার সব ফসল পানিত ডুব নষ্ট হয় গছ। ড্রাগন চাষী সুমন জানায়, পানিত তার দুই বিঘার ড্রাগন ফল ক্ষতর অনকটাই ক্ষতি হয় গছ। তাদর মত রায়গ্রাম ইউনিয়নর আক্কাচ আলী সহ এলাকার অনক কষকর আমন ক্ষত এখনা পানির নিচ নিমজ্জিত রয়ছ। হা-হুতাশ করছন কষকরা।

এবার টানা বর্ষনর কবল ক্ষয়ক্ষতির বিষয় কালীগঞ্জ উপজলা কষি কর্মকর্তা মাহবুব আলম রনি জানান, উপজলার ১১ টি ইউনিয়নর মধ্য রায়গ্রাম, সিমলা রাকনপুর ও বারবাজার ইউনিয়নই ক্ষতির পরিমানটা যন বশি। কষি অফিসর প্রাথমিক জরিপ ক্ষতিগ্র¯ ফসল গুলির মধ্য আমন ধান- ২শ ৫৫ হক্টর, সবজি- ১শ ৪০ হক্টর, মাসকলাই- ৩৩ হক্টর, কাঁচা মরিচ ২৯ হক্টর, পঁয়াজ- ২৬ হক্টর ও অন্যান্য ফসল সহ প্রায় ৫”শ হক্টর জমির ফসল পানিত নিমজ্জিত। আর্থিক ক্ষতির পরিমান নিরুপনর কাজ চলছ। দু,এক দিনর মধ্য সঠিক তথ্য পাবন। আপাতত ক্ষতি কাটিয় উঠত কষকদর প্রয়াজনীয় পরামর্শ দয়া হছ বল জানান তিনি।

উপজলা মৎস্য কর্মকর্তা হাসান সাজ্জাত জানান, পরসভা ও বারবাজার ইউনিয়ন মৎস চাষর পুকুর সংখ্যা বশি। এবার বর্ষন প্রায় শতাধিক পুকুর ডুব মাছ ভস গছ। এ খাত ক্ষয়ক্ষতি প্রায় কাটি টাকা হত পার বল জানান তিনি।

কালীগঞ্জ উপজলা নির্বাহী অফিসার হাসন আরা তানি জানান, টানা বর্ষন উপজলা কষি ও মৎস অফিসর মাধ্যম ক্ষয়ক্ষতির পরিমান নিরুপনর কাজ চলছ। তব ক্ষতিগ্র¯দর সহায়তার বিষয় এখনা কান সরকারী নির্দ্দশনা আসনি বল জানান তিনি।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ