Logo
TV
ব্রেকিং নিউজঃ
Saturday 27th July 2024
জাতীয়
৯মার্চ ময়মনসিংহ-কুমিল্লা সিটিসহ একই দিনে ২৩৩টি নির্বাচন
 SUNNEWSBD.COM
 Publish: 24-Jan-2024

৯মার্চ ময়মনসিংহ-কুমিল্লা সিটিসহ একই দিনে ২৩৩টি নির্বাচন

সাননিউজবিডি ডেস্কঃ ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ ও কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন পদে ২৩৩টি সাধারণ ও উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব নির্বাচনে মনোয়ন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৯ মার্চ।

বুধবার (২৪ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিব জাহাঙ্গীর আলম তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী ২৩৩টি নির্বাচনের মধ্য রিটার্নিং কর্মকর্তার অফিসে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি, মনোনয়ন বাচাই ১৫ ফেব্রুয়ারি, আপিল নিষ্পতি ১৯ ও ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি এবং আর ভোটগ্রহণ করা হবে ৯ মার্চ।

ইসি সচিব জানান, সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনে ব্যালট পেপারে অনুষ্ঠিত হবে।

দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে গেজেট প্রকাশের পর ২০১৯ সালের ৫ মে ময়মনসিংহে প্রথম নির্বাচন হয়। নিয়ম অনুযায়ী, এই সিটি ভোটের ক্ষণগণনা শুরু হয়েছে গত বছরের ২০ ডিসেম্বর। চলতি বছর ১৯ জুনের মধ্যে যা শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

অন্যদিকে, ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র নির্বাচিত হন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। তবে গত ১৩ ডিসেম্বর তার মৃত্যু হয়। ফলে মেয়র পদে উপনির্বাচন করতে হচ্ছে নির্বাচন কমিশনকে।

৯ মার্চ যেসব পদে নির্বাচন

ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ, কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর, বরিশাল সিটি করপোরেশনের ৮ ও ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, তিনটি পৌরসভা সাধারণ (পটুয়াখালী, বকশীগঞ্জ ও আমতলী), পাঁচটি (ত্রিশাল, মুন্সিগঞ্জ, শিবগঞ্জ, কাটাখালী ও তাহেরপুর) পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন, ১০টি পৌরসভার সাধারণ কাউন্সিলপ পদে উপনির্বাচন, ১৩টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন, ২১টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন, ১৪৬টি ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য পদে উপনির্বাচন, ২৩টি ইউনিয়নের সংরক্ষিত সদস্য পদে উপনির্বাচন, ছয়টি জেলা পরিষদের চেয়ারম্যান পদে ও একটি সদস্য পদে উপনির্বাচনসহ এ দিন মোট ২৩৩টি নির্বাচন অনুষ্ঠিত হবে।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ



সর্বাধিক পঠিত