Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 8th September 2024
সম্পাদকীয়
স্বাস্থ্য খাতে বিদেশী বিনিয়োগ
 SUNNEWSBD.COM
 Publish: 26-Aug-2023

স্বাস্থ্য খাতে বিদেশী বিনিয়োগ



বিশ্বের অনেক উন্নত দেশের কাছে বাংলাদেশ বিনিয়োগের জন্য উত্তম হিসেবে বিবেচিত। দেশের বিভিন্ন খাতে এর আগে বিনিয়োগ এলেও এবারই প্রথম স্বাস্থ্য খাতে বড় বিনিয়োগ করতে চাচ্ছে কয়েকটি দেশ। প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশ ভারত ইতোমধ্যে বাংলাদেশে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করে উন্নতমানের হাসপাতাল গড়ার ঘোষণা দিয়েছে। একই খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে চীন, তুরস্ক এবং সৌদি আরব। চার দেশই তাদের প্রস্তাবে বাংলাদেশে আন্তর্জাতিক মানের হাসপাতাল তৈরির আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে বিভাগ বা জেলা পর্যায়ে একটি করে আন্তর্জাতিকমানের এবং পুরোপুরি অনলাইননির্ভর হাসপাতাল করার প্রস্তাবও রয়েছে। এসব হাসপাতালে বাংলাদেশী চিকিৎসক ও নার্সদের বড় ভূমিকা থাকবে। পাশাপাশি দেশের বাইরে থেকেও ডাক্তার-নার্স নিয়োগ দেওয়া হবে।

সেবাদানকারী চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণের জন্য গড়ে তোলা হবে প্রশিক্ষণ ইনস্টিটিউট। আগামী বছরের শুরুতেই স্বাস্থ্য খাতে এই বিনিয়োগ আসার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। বিনিয়োগ পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন করতে পারলে উন্নত চিকিৎসার আশায় বিদেশগামী রোগীর সংখ্যা কমবে। দেশের চিকিৎসাসেবায়ও বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে মনে করছেন তারা।

চিকিৎসকদের মতে, প্রধানত চারটি সমস্যা নিয়ে বাংলাদেশী রোগীরা বিদেশ যান। সেগুলো হচ্ছেÑ কার্ডিয়াক, ক্যান্সার, নিউরো এবং গ্যাস্ট্রো সমস্যা। আশার কথা হচ্ছে- প্রস্তাবিত বিনিয়োগের মাধ্যমে হাসপাতাল নির্মাণে এই চারটি বিষয়কে প্রাধান্য দেওয়া হবে, যেন এ ধরনের রোগীদের দেশের বাইরে যেতে না হয়। গুণগত মানসম্পন্ন হাসপাতাল ও চিকিৎসাসেবা যদি দেশেই পাওয়া যায়, তাহলে রোগীদের বিদেশ যাওয়ার প্রবণতা কমবে। পাশাপাশি দেশীয় হাসপাতালগুলোর এমন একটি প্রতিযোগিতা তৈরি হবে যে, কে কার চেয়ে ভালো চিকিৎসাসেবা দিতে পারে সাশ্রয়ী মূল্যে। আন্তর্জাতিক মানের হাসপাতাল হলে দেশের বাইরে থাকা বিশেষজ্ঞ চিকিৎসকদেরও অনেকেই দেশে ফেরার সুযোগ পাবেন।

দেশে নানা ধরনের আধুনিক হাসপাতাল গড়ে উঠলেও এখনো চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে ঘাটতি রয়েছে বিস্তর। দুর্নীতি, অদক্ষতা, জনবলের ঘাটতি, পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতিসহ নানা সীমাবদ্ধতাও রয়েছে। ফলে, উন্নত চিকিৎসার আশায় বিদেশে যাচ্ছেন অনেক মানুষ। গড়ে প্রতিবছর পাঁচ লাখ মানুষ বিদেশে চিকিৎসা নিতে যান। এতে প্রায় ৩০ হাজার কোটি টাকা বিদেশে চলে যায়। বিশ্লেষকরা বলছেন, বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের অধিকাংশেরই দেশের স্বাস্থ্যসেবার প্রতি আস্থার সংকট রয়েছে।

বাংলাদেশ থেকে বেশিরভাগ রোগীকেই স্বাস্থ্যসেবা নিতে ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে যেতে দেখা যায়। তাই চিকিৎসা খাতে এমন বড় ধরনের বিনিয়োগ প্রস্তাব দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে এক সুবর্ণ সুযোগ। যার সদ্ব্যবহার করা সম্ভব হলে হতে পারে অনেক সমস্যার সমাধান। দেশের অভ্যন্তরে বিশ্বমানের হাসপাতাল হলে বিদেশগামী রোগীদের চিকিৎসা, যাতায়াত এবং থাকা, খাওয়াসহ সংশ্লিষ্ট আনুষঙ্গিক ব্যয় সাশ্রয় হবে, দেশের বাইরে যাওয়ার প্রবণতা কমার পাশাপাশি দেশের অর্থ দেশেই থেকে যাবে।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ