Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 8th September 2024
অর্থনীতি
বাণিজ্যমেলা ১৫ জানুয়ারির আগে শুরু হচ্ছে না
 SUNNEWSBD.COM
 Publish: 25-Dec-2023

বাণিজ্যমেলা ১৫ জানুয়ারির আগে শুরু হচ্ছে না



সাননিউজবিডি ডটকম, ডেস্ক:অর্থনীতি॥ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০২৪ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা আগামী ১৫ জানুয়ারির পর শুরু হচ্ছে। মেলা শুরুর সম্ভাব্য তারিখ ধরে কার্যক্রম পরিচালনা করছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সোমবার (২৫ ডিসেম্বর) ইপিবি’র সচিব বিবেক সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তবে ১৫ জানুয়ারি থেকে মেলা শুরু করা যাবে কি না সেটিও নিশ্চিত না। নির্বাচনের পর রাজনৈতিক পরিস্থিতি এবং নতুন সরকারের মন্ত্রিসভার ওপর মেলা শুরুর বিষয়টি নির্ভর করছে।

দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্যমেলা। দেশীয় পণ্যের পাশাপাশি প্রতি বছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য শোভা পায় এই মেলায়।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগরে এই আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এই মেলা হয়নি। ২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত। এখানেই ২০২৩ সালেও ১ জানুয়ারি বাণিজ্য মেলা শুরু হয়।

২০২৪ সালের মেলা পিছিয়ে যাওয়ার কারণ হিসেবে মেলার পরিচালক, ইপিবি সচিব বিবেক সরকার বলেন, নির্বাচনের কারণে এবার আমরা ১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু করতে পারছি না। ১৫ জানুয়ারির আগে মেলা শুরুর কোনো সম্ভাবনা নেই। আগামী ১৫ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরুর পরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। এখন বিভিন্ন ধরনের প্রস্তুতিমূলক কাজ চলছে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর নামে স্টল বরাদ্দ দেওয়ার কাজ ৯০ শতাংশই শেষ।

তিনি বলেন, গত বছর নির্বাচন ছিল না, আমরা নির্ধারিত সময়েই মেলা শুরু করতে পেরেছিলাম। এবার নির্বাচনের কারণে মেলা পিছিয়ে গেছে। তবে পেছালেও এবার পুরো এক মাস মেলা চলবে। যদি জানুয়ারির ১৫ তারিখ মেলা শুরু হয়, তাহলে ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত চলবে। অর্থাৎ মেলা যেদিনই শুরু হোক সেই দিন থেকে এক মাস চলবে।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ