Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 8th September 2024
খেলা
উইন্ডিজকে বিদায় করে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা
 SUNNEWSBD.COM
 Publish: 24-Jun-2024

উইন্ডিজকে বিদায় করে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা



সাননিউজবিডি ডটকম ডেস্ক:-॥খেলাধুলা॥ তাবরেজ শামসির দুর্দান্ত বোলিং আর ব্যাটসম্যানদের ব্যর্থতায় সংগ্রহটা বাড়েনি ওয়েস্ট ইন্ডিজের। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে মামুলি পুঁজি নিয়ে ভালোই লড়াই করলেন দলটির বোলাররা। কিন্তু পারলেন না শেষ পর্যন্ত। রোমাঞ্চকর লো স্কোরিং ম্যাচে ক্যারিবীয়ানদের বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল দক্ষিণ আফ্রিকা।

সুপার এইটে নিজেদের গ্রুপের শেষ ম্যাচে অ্যান্টিগায় বাংলাদেশ সময় সোমবার সকালে বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজকে ৩ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

১৩৬ রানের লক্ষ্যে ২ ওভারে শেষে প্রটিয়াদের রান যখন ২ উইকেটে ১৫, তখন হানা দেয় বৃষ্টি। লম্বা সময় পর খেলা যখন শুরু হয় তখন ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ১৭ ওভারে। দক্ষিণ আফ্রিকার নতুন লক্ষ্য ঠিক হয় ১২৩ রান। শেষ দিকে চাপ সামলে ৫ বল হাতে রেখে লক্ষ্য পূরণ করে দলটি।

এই জয়ে আসরে এখনও অপরাজিত রইল দক্ষিণ আফ্রিকা। ২ নম্বর গ্রুপে ৩ ম্যাচে শতভাগ জয়ে তাদের পয়েন্ট ৬। আগের দিন রাতে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে আসরের প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। ৩ ম্যাচে ২ জয়ে তাদের পয়েন্ট ৪। সমান ৩ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে আসর শেষ করল শিরোপা প্রত্যাশি ও সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ৩ ম্যাচের সবকটিতেই হেরে তলানীতে বিশ্বকাপের অন্যতম স্বাগতিক যুক্তরাষ্ট্র।

প্রটিয়াদের জয়ের নায়ক শামসি। ৫ রানে ২ উইকেট হারিয়ে বসা ওয়েস্ট ইন্ডিজ যখন কাইল মেয়ার্স ও রস্টন চেসের ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বড় সংগ্রহের আভাস দিচ্ছিল, ঠিক কখনই জ্বলে ওঠেন শামসি।

৩৪ বলে ৩৫ রান করা মেয়ার্সকে ডিপ কাভারে ক্যাচ বানান এই স্পিনার। ভাঙে ৬৫ বলে ৮১ রানের জুটি। এরপর নিজের পরের দুই ওভারে তুলে নেন ৪২ বলে সর্বোচ্চ ৫২ রান করা চেস ও সদ্য উইকেটে আসা শেরফান রাদারফোর্ডের উইকেটও। ২ উইকেটে ৮৬ থেকে ৯৭ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় উইন্ডিজ।

২ ছক্কায় আন্দ্রে রাসেল সেই চাপ সরিয়ে লড়াকু সংগ্রহের আভাস দিয়ে থামেন রান আউট হয়ে। দলটির হয়ে আর কেউই তেমন কিছু করতে পারেননি।

লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল নাটকীয়। ইনিংসের প্রথম চার বলেই আকিল হোসেনকে তিন দফায় বাউন্ডারিতে পাঠান কুইন্টন ডি কক। দ্বিতীয় ওভারে দুই ওপেনারকে হারায় তারা। একই ওভারে দুজনকেই শিকারে পুরণত করেন রাসেল।

এরপর লম্বা সময় খেলা বন্ধ থাকার পর নতুন লক্ষ্যে ছোট ছোট অবদান রাখেন এইডেন মার্করাম (১৫ বলে ১৮), ট্রিস্টান স্টাবস (২৭ বলে ২৯), হেনরিক ক্লাসেনরা (১০ বলে ২২)।

সপ্তম ব্যাটার হিসেবে মহারেজ যখন আউট হন তখনও জয়ের জন্য প্রটিয়াদের লাগে ১৪ রান। বিশ্বকাপে ‘চোকার’ তকমা পাওয়া দলটি তখন নিদারুণ চাপে। সব সব শঙ্কা কাটিয়ে শেষ ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন মার্কো ইয়েনসেন। একটি করে ছক্কা চারে ১৪ বলে ২১ রানে অপরাজিত থাকেন এই পেস অলরাউন্ডার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৩৫//৯ (মেয়ার্স ৩৫, হোপ ০, পুরান ১, চেইস ৫২, পাওয়েল ১, রাদারফোর্ড ০, রাসেল ১৫, আকিল ৬, জোসেফ ১১*, মোটি ৪*; ইয়ানসেন ২-০-১৭-১, মার্করাম ৪-০-২৮-১, মহারাজ ৪-০-২৪-১, নরকিয়া ৪-০-২৬-০, শামসি ৪-০-২৭-৩, রাবাদা ২-০-১১-১)।

দক্ষিণ আফ্রিকা: (লক্ষ্য ১৭ ওভারে ১২৩) ১৬.১ ওভারে ১২৪/৭ (ডি কক ১২, হেনড্রিকস ০, মার্করাম ১৮, স্টাবস ২৯, ক্লসেন ২২, মিলার ৪, ইয়ানসেন ২১*, মহারাজ ২, রাবাদা ৫*; আকিল ৩-০-৩১-০, রাসেল ৪-০-১৯-২, জোসেফ ৪-০-২৫-২, মোটি ১-০-২০-০, ম্যাককয় ১.১-০-১৫-০, চেইস ৩-০-১২-৩)।

ফল: ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: তাবরেজ শামসি





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ