Logo
TV
ব্রেকিং নিউজঃ
Friday 18th October 2024
ইসলামী জগৎ
কুরআন শুধু মুসলমানদের জন্য নয় পুরো মানবজাতির জন্য রচিত হয়েছে
 SUNNEWSBD.COM
 Publish: 09-Oct-2024

কুরআন শুধু মুসলমানদের জন্য নয় পুরো মানবজাতির জন্য রচিত হয়েছে



সাননিউজবিডি ডটকম ডেস্ক॥ইসলামী জগৎ॥ কুরআন শুধু মুসলমানদের জন্য নয় পুরো মানবজাতির জন্য রচিত হয়েছে ইসলামের কোনো হুকুম শুধু আরবদের জন্যই খাস নয়। জাতি-বর্ণ নির্বিশেষে সকলের জন্যই। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দাওয়াত জিন-ইনসান সকলের জন্যই।

সুতরাং কেউ যেন এটি মনে না করে যে, ইসলামের কোনো হুকুম শুধু আরবদের জন্যই খাস। বরং কুরআনে মুসলিম, কাফের, মুমিন, মুনাফেক, নেককার, বদকার, সৎকর্মশীল, যালেম এবং কুরআন-হাদীসে উল্লেখিত অন্যান্য বিভিন্ন নামের প্রত্যেকের জন্য আলাদা আলাদা হুকুম উল্লেখ করা হয়েছে।

কুরআন ও হাদীসে শরী‘আতের কোনো হুকুমই আরবদের জন্য খাস করে নাযিল হয়নি। তাতে কেবল আল্লাহ তা‘আলার নিকট প্রিয় আমল ও তার নিকট অপ্রিয় আমলের উপর আলাদা আলাদাভাবে হুকুম প্রয়োগ করা হয়েছে।

নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলা হয় বিশ্ব নবী এবং বলা হয় আল-কোরান সমগ্র মানবজাতির জন্য নাযিলকৃত দিক নির্দেশনামূলক ধর্মীয় গ্রন্থ!

আরবদের জন্য খাস করে শরী‘আতের কোনো হুকুমই প্রদান করা হয়নি। কেননা রাসুলের দাওয়াত ছিল সমস্ত সৃষ্টির জন্য। তবে আরবদের ভাষায় এবং কুরাইশদের ভাষায় কুরআন নাযিল হয়েছে। যাতে করে তিনি আরবদের জন্য এর দাওয়াত দিতে পারেন। তাই তিনি প্রথমে আরবদের মাঝে দাওয়াত করেছেন। অতঃপর আরবদের মাধ্যমে সমস্ত জাতির কাছে দীনের দাওয়াত পৌঁছিয়ে দিয়েছেন।

আল্লাহ তা‘আলা তার নবীকে সর্বপ্রথম তাবলীগ করার আদেশ দিয়েছেন এবং পরবর্তীতে পর্যায়ক্রমে পার্শ্ববর্তী লোকদের নিকট তাবলীগ করার আদেশ করেছেন। ইসলামের জন্য জিহাদ করার ক্ষেত্রেও তিনি প্রথমে পার্শ্ববর্তী কাফেরদেরকে অতঃপর অন্যান্য কাফেরদের বিরুদ্ধে সংগ্রাম করার আদেশ করেছেন।

আল্লাহ তা‘আলা বলেছেন, ‘‘হে জিন ও মানব সম্প্রদায়! তোমাদের কাছে কি তোমাদের মধ্য থেকে রসূলগণ আসেনি, যারা তোমাদেরকে আমার আয়াত শোনাতো এবং এ দিনটির সাক্ষাৎ সম্পর্কে তোমাদেরকে সর্তক করতো?’’ (সূরা আনআম: ১৩০)

‘এমনিভাবে আমি তোমাকে পাঠিয়েছি এমন এক জাতির নিকট, যার পূর্বে অনেক জাতি গত হয়েছে, যেন আমি তোমার প্রতি যে ওহী প্রেরণ করেছি, তা তাদের নিকট তিলাওয়াত কর। অথচ তারা রহমানকে অস্বীকার করে। বল, ‘তিনি আমার রব, তিনি ছাড়া আর কোন (সত্য) ইলাহ নেই, তাঁরই উপর আমি তাওয়াক্কুল করেছি এবং তাঁরই দিকে আমার প্রত্যাবর্তন’। (আর-রাদ- ১৩.৩০)





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ