Logo
TV
ব্রেকিং নিউজঃ
Friday 18th October 2024
অর্থনীতি
দেশে বর্তমানে ধানের উৎপাদন অনেক বেড়েছে : খাদ্যমন্ত্রী
 SUNNEWSBD.COM
 Publish: 20-Jun-2023

দেশে বর্তমানে ধানের উৎপাদন অনেক বেড়েছে : খাদ্যমন্ত্রী



সাননিউজবিডি ডটকম, ডেস্ক:অর্থনীতি॥ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে বর্তমানে খাদ্যের কোনো অভাব নেই। এবার ধানের উৎপাদন অনেক বেড়েছে। ফলে সরকারি খাদ্য মজুতের পরিমাণ প্রায় ২০ লাখ টন। আর এ জন্য চাল আমদানিতে এক ডলারও ব্যয় করতে হবে না সরকারের।

মঙ্গলবার (২০ জুন) দুপুরে কিশোরগঞ্জ সার্কিট হাউসে চলমান বোরো ধান সংগ্রহ ২০২৩ উপলক্ষে খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকার কার্ডের মাধ্যমে ওএমএস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জুলাই- আগস্টের মধ্যে কার্ডের মাধ্যমে ওএমএস চাল বিতরণ শুরু করবে খাদ্য অধিদপ্তর। জুলাই মাসের শুরু থেকে টিসিবির মাধ্যমেও ৫ কেজি করে চাল বিতরণ শুরু হতে যাচ্ছে।

তিনি আরও বলেন, সুখী ও সমৃদ্ধশালী সোনার বাংলা গড়তে আমাদের অপচয় কমাতে হবে। চাল চকচক করতে গিয়ে অপচয় হয়। আবার পুষ্টিগুণ নষ্ট হয়। হাওর অঞ্চলের কৃষক সচেতন হলে ধানের নায্যমূল্য নিতে পারে। মৌসুমের শুরুতেই তারা জমিতে ধান কেটে সেখানেই মাড়াই করে বিক্রি করে দেন, ঘরে নিতে চান না। এই সুযোগে ধানের দাম কমিয়ে ব্যবসায়ীরা সুযোগ নেন। উপসহকারী কৃষি কর্মকর্তাদের সাহায্যে কৃষকের ধানের ময়েশ্চার চেক করে খাদ্যগুদামে আনলে কৃষকের সুবিধা হবে। কর্মকর্তারা ধান ভেজা বলে ফেরত পাঠাতে পারবেন না। গুদামে নিয়ে ধান আবার ফেরত নিতে হলে কৃষক সরকারি গুদামে ধান দিতে আগ্রহ হারায়। ধান দিতে এসে কোনো কৃষক যেন কষ্ট না পায় সেটা নিশ্চিত করতে খাদ্য বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, কৃষিতে আমাদের অগ্রগতি আশাব্যঞ্জক। কৃষক বেশি বেশি ধান উৎপাদন করে আমাদের স্বস্তিতে রেখেছেন। আমাদের খাদ্য সংকট নেই।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রুবেল মাহমুদের সভাপতিত্ব অন্যদের মদ্যে উপস্থিত ছিলেন- কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ ও আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ঢাকা মো. ফারুক হোসেন পাটওয়ারী।

অনুষ্ঠান শেষে মন্ত্রী খাদ্য গুদাম পরিদর্শন করেন এবং চালের গুণগতমান পরীক্ষা নিরীক্ষা করে দেখেন।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে


এই মুহুর্তের শীর্ষ খবর



তারিখ অনুযায়ী খবর দেখুনঃ