Logo
TV
ব্রেকিং নিউজঃ
Sunday 8th September 2024
ওপার বাংলা
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন চলছে, এখন পর্যন্ত নিহত ২২
 SUNNEWSBD.COM
 Publish: 08-Jul-2023

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন চলছে, এখন পর্যন্ত নিহত ২২

সাননিউজবিডি ডটকম ডেস্ক॥ওপার বাংলা॥ শনিবার পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে ভোট চলছে। ভোট শুরু হয়েছে সকাল ৭টায়, চলবে বিকেল ৫টা পর্যন্ত। ভোট নেওয়া হচ্ছে ব্যালট পেপারে। এদিন সকাল থেকে ভোট কেন্দ্রগুলোতে লম্বা লাইন দেখা যায়। আগামী ১১ জুলাই হবে ভোট গণনা।

পুরো রাজ্যে এক দফায় এই পঞ্চায়েতের ভোট নেওয়া হবে। রাজ্যের ২২ জেলার মধ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলায় দুই স্তরে ভোট (গ্রাম সভা, পঞ্চায়েত সমিতি) এবং বাকি জেলাগুলোতে ত্রিস্তরীয় (গ্রাম সভা, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ) ভোট নেওয়া হচ্ছে।

কিন্তু ভোট শুরুর আগে থেকেই একের পর এক সহিংসতার খবর আসলো রাজ্যজুড়ে। ভোট সহিংসতায় পুরো রাজ্যে এখনো পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। যদিও কোন কোন মহলের দাবি নিহতের সংখ্যা ২৫ ছাড়িয়েছে। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের সহিংসতাকেও ছাড়িয়ে যাচ্ছে এবারের নির্বাচন। শেষবার ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে ভোট সহিংসতায় মৃত্যু হয়েছিল ২৩ জনের।

উল্লেখ্য, এই নির্বাচনে গোটা রাজ্যে ভোট নেওয়া হবে মোট ৭৩ হাজার ৮৮৭ আসনে। এরমধ্যে রয়েছে ৩৩১৭ টি গ্রাম সভার ৬৩ হাজার ২২৯ আসন; ৩৪১ টি পঞ্চায়েত সমিতির ৯৭৩০ আসন; এবং ২২ জেলা পরিষদের ৯২৮ আসন।

প্রায় ২ লাখের বেশি প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য ভোট কেন্দ্র থাকছে ৬১ হাজার ৬৩৬ টি এবং মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ৬৭ লাখ ২১ হাজার ২৩৪।

২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর গ্রামসভা নির্বাচনে এই প্রথম কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে। বিজেপি ছাড়াও লড়তে হচ্ছে বামফ্রন্ট ও কংগ্রেসের জোট প্রার্থীদের বিরুদ্ধে।





সাননিউজবিডি ডটকম




এখানে আরও খবর রয়েছে





তারিখ অনুযায়ী খবর দেখুনঃ